Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

নাগরিক সনদ

সিভিল সার্জন অফিস নওগাঁ।

 

ক্রমিক নং

সেবার নাম

প্রয়োজনীয় সর্বোচ্চ সময় 

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র প্রপ্তিস্থান

ফি (টাকা জমাদানের কোড/খাত ও কখন প্রদান করতে হবে তা উল্লেখ করতে হবে)

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ও তাঁর টেলিফোন নম্বর-মেইল আইডি

ঊর্দ্ধতন কর্মকর্তা যার কাছে আপীল বা অভিযোগ করা যাবে (কর্মকর্তার পদবিটেলিফোন নম্বর ও ই-মেইল)

 

০১

বিদেশগামীদের স্বাস্থ্য সনদ (কোরিয়া ব্যতিত)*

৩ কার্য দিবস

·সিভিল সার্জন বরাবর আবেদন।·পরীক্ষাঃ

Blood grouping

Urine R/E

X-ray Chest P/A view

RBS

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

৫০০ টাকা ট্রেজারী চালান কোডঃ ১-২৭১১-০০০০-২৬৮১

 

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

০২

কোরিয়াগামীদের স্বাস্থ্য সনদ

 

৩ কার্য দিবস

·সিভিল সার্জন বরাবর আবেদন।·পরীক্ষাঃ

Blood grouping

Hematocrit

RBS

Urine R/E

SGPT

SGOT

T.Cholesterol

VDRL

X-ray Chest P/A view

HBsAg

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

৫০০ টাকা ট্রেজারী চালান কোডঃ ১-২৭১১-০০০০-২৬৮১

 

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

০৩

হজ্ব যাত্রিদের স্বাস্থ্য সনদ

১ কার্য দিবস (হেলথ কার্ড প্রাপ্তি সাপেক্ষে)

·সিভিল সার্জন বরাবর আবেদন (হজ্ব এজেন্সি তাদের হজ্ব যাত্রিদের তালিকা, পাসপোর্ট নম্বর ও পিল-গ্রিমসহ আবেদন করবেন)

·এক কপি সদ্যতোলা পাসপোর্ট সাইজ রঙ্গিন ছবি।

·পরীক্ষাঃ

Blood grouping

Urine R/E

X-ray Chest P/A view

RBS

ECG

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে           

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

০৪

হজ্ব যাত্রিদের টিকা প্রদান

১ কার্য দিবস (ভ্যাক্সিন প্রাপ্তি সাপেক্ষে)

· স্বাস্থ্য পরীক্ষার ফিটনেস সার্টিফিকেট।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

০৫

চাকুরি প্রার্থীদের স্বাস্থ্য সনদ

১ কার্য দিবস

·সিভিল সার্জন বরাবর আবেদন/ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিয়োগপত্র

·পরীক্ষাঃ

Blood grouping

Urine R/E

CXR.

RBS.

Dope Test.

 

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

১০০ টাকা ট্রেজারী চালান কোডঃ ১-২৭১১-০০০০-২৬৮১

 

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

০৬

১০ দিনের অধিক মেডিকেল ছুটিভোগের ক্ষেত্রে স্বাস্থ্য সনদ

৭ কার্য দিবস

· সংশ্লিষ্ট প্রতিষ্ঠান হতে পত্র।

·রোগের সপক্ষে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার মূল কাগজপত্র।

· মেডিকেল বোর্ডের চাহিদা ভিত্তিতে অন্যান্য পরীক্ষা।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

১০০ টাকা ট্রেজারী চালান কোডঃ ১-২৭১১-০০০০-২৬৮১

 

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

০৭

চাকুরিতে অক্ষমতার সনদ

৭ কার্য দিবস

· সংশ্লিষ্ট প্রতিষ্ঠান হতে পত্র।

·রোগের সপক্ষে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার মূল কাগজপত্র।

· মেডিকেল বোর্ডের চাহিদা ভিত্তিতে অন্যান্য পরীক্ষা।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

০৮

বয়স নির্ধারনী প্রত্যয়ন (মামলা ব্যতিত)

৭ কার্য দিবস

·সিভিল সার্জন বরাবর আবেদন·প্রয়োজনীয়তার সপক্ষে উপযুক্ত প্রমানাদি।

· মেডিকেল বোর্ডের চাহিদা ভিত্তিতে অন্যান্য পরীক্ষা।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

০৯

চাকুরিরত অবস্থায় মৃত্যুবরণ এবং গুরুতর আহত হওয়ার ক্ষেত্রে স্থায়ী অক্ষমতা জনিত আর্থিক অনুদান প্রদানের লক্ষ্যে মৃত্যু/স্থায়ী অক্ষম সরকারী কর্মকর্তা/কর্মচারী সনাক্তকরণের জন্য মেডিকেল বোর্ড কর্তৃক প্রত্যয়ন

৭ কার্য দিবস

·জেলা প্রশাসন হতে প্রাপ্ত নির্দিষ্ট ফর্ম।

· মৃত্যুসনদঃহাসপাতাল, ইউনিয়ন পরিষদ/পৌরসভা হতে প্রদত্ত।

·অক্ষমতার ক্ষেত্রে চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র।

· মেডিকেল বোর্ডের চাহিদা ভিত্তিতে অন্যান্য পরীক্ষা।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১০

বহিঃ বাংলাদেশে চিকিৎসার জন্য প্রত্যয়ন

৭ কার্য দিবস

· সংশ্লিষ্ট প্রতিষ্ঠান হতে পত্র।

·রোগের সপক্ষে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার মূল কাগজপত্র।

· মেডিকেল বোর্ডের চাহিদা ভিত্তিতে অন্যান্য পরীক্ষা।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১১

বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের এসিআর এর স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন

১ কার্য দিবস

· কর্মকর্তার নাম, পদবী ও সময়কাল উল্লেখপূর্বক এসিআর ফর্মসহ স্বশরীরে উপস্থিত।

·পরীক্ষাঃ

Blood grouping

X-ray Chest P/A view

ECG (বয়স ৪০ এর বেশি হলে)

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১২

বেসরকারী ক্লিনিক/হাসপাতাল/নার্সিং হোম এর লাইসেন্স প্রদান/নবায়ন/ডুপ্লিকেট/মালিকানা পরিবর্তন/স্থান পরিবর্তন সংক্রান্ত পরিদর্শন প্রতিবেদন প্রেরন

১০ কার্য দিবস

· স্বাস্থ্য অধিদপ্তর হতেপ্রতিষ্ঠান   পরিদর্শনের পত্র।

· নির্দিষ্ট ফর্মে আবেদন।

· ফর্ম অনুযায়ী অন্যান্য কাগজপত্র।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

**৪০,০০০ টাকা ট্রেজারী চালান কোডঃ ১-২৭১১-০০০০-২৬৮১ ভ্যাট কোডঃ ১-১১৩৩-০০২০-০৩১১

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১৩

বেসরকারী ডায়াগ্নস্টিক/প্যাথলজি সেন্টারের লাইসেন্স প্রদান/নবায়ন/ডুপ্লিকেট/মালিকানা পরিবর্তন/স্থান পরিবর্তন সংক্রান্ত পরিদর্শন প্রতিবেদন প্রেরন

১০ কার্য দিবস

· স্বাস্থ্য অধিদপ্তর হতেপ্রতিষ্ঠান   পরিদর্শনের পত্র।

· নির্দিষ্ট ফর্মে আবেদন।

· ফর্ম অনুযায়ী অন্যান্য কাগজপত্র।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

**২০,০০০ টাকা ট্রেজারী চালান কোডঃ ১-২৭১১-০০০০-২৬৮১ ভ্যাট কোডঃ ১-১১৩৩-০০২০-০৩১১

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১৪

হোটেল করমচারীদের স্বাস্থ্য সনদ

 

১ কার্য দিবস

· সংশ্লিষ্ট প্রতিষ্ঠান হতে পত্র।

·বিশেষ চাহিদার ভিত্তিতে পরীক্ষা-নিরীক্ষা।

যোগাযোগ

রুম নংঃ ২০৫ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

--

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১৫

সরকারী মেডিকেল কলেজ/ম্যাটস/আইএইচটি ছাত্র-ছাত্রীদের মাঠ প্রশিক্ষণ

৩ কার্য দিবস

·প্রতিষ্ঠান হতে সিভিল সার্জন বরাবর পত্র।

যোগাযোগ

রুম নংঃ ২০৮ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১৬

সরকারী মেডিকেল কলেজ/ম্যাটস/আইএইচটি ছাত্র-ছাত্রীদের মাঠ পর্যায়ে ইন্টার্নশিপ

৩ কার্য দিবস

·প্রতিষ্ঠান হতে সিভিল সার্জন বরাবর পত্র।

যোগাযোগ

রুম নংঃ ২০৮ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১৭

স্বাস্থ্য সংক্রান্ত এনজিও-দের অনুদানের জন্য প্রত্যয়ন

৫ কার্য দিবস

·নির্দিষ্ট ফর্মে আবেদন।

·সরকার নির্ধারিত কাগজপত্র।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১৮

তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী তথ্য সরবরাহ করা

২০ কার্য দিবস

· ক-ফর্মে আবেদন।

যোগাযোগ

রুম নংঃ ২০৬ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

·তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ি তথ্যর মূল্য নির্ধারণ * ট্রেজারী চালান কোডঃ১-৩৩০১-০০০১-১৮০৭

সহাকারী প্রধান পরিসংখ্যান কর্মকর্তা ,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

১৯

পরীক্ষার্থীদের প্রতিবন্ধিতা/অসুস্থতার জন্য শ্রুতিলেখক বা অন্য সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে সবাস্থ্যগত সনদ

৩ কার্য দিবস

·প্রতিষ্ঠান হতে সিভিল সার্জন বরাবর পত্র।

·চিকিৎসা সংক্রান্ত প্রমাণাদি।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

২০

প্রতিবন্ধি প্রার্থীর চাকুরী, ভর্তি বা বিশেষ প্রয়োজনে প্রত্যয়ন

৩ কার্য দিবস

·সিভিল সার্জন বরাবর আবেদন· প্রয়োজনীয়তার সপক্ষে উপযুক্ত প্রমাণাদি।

· সমাজ সেবা দপ্তর হতে প্রাপ্ত প্রতিবন্ধী সনদ।

 

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

বিনামুল্যে

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

২১

বেসরকারী ব্ল্যাডব্যাঙ্ক এর লাইসেন্স প্রদান/নবায়ন সংক্রান্ত পরিদর্শন প্রতিবেদন প্রেরন

১০ কার্য দিবস

·স্বাস্থ্য অধিদপ্তর হতেপ্রতিষ্ঠান   পরিদর্শনের পত্র।

· নির্দিষ্ট ফর্মে আবেদন।

· ফর্ম অনুযায়ী অন্যান্য কাগজপত্র।

যোগাযোগ

রুম নংঃ ২০২ সিভিল সার্জন অফিস, নওগাঁ।

লাইসেন্স ফি ১ লক্ষ টাকা, নবায়ন ফি ৫০,০০০ টাকা।

চালান কোডঃ ১-২৭১১-০০০০-২৬৮১ ভ্যাট কোডঃ ১-১১৩৩-০০২০-০৩১১

মেডিকেল অফিসার,

সিভিল সার্জন অফিস, নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

সিভিল সার্জন,নওগাঁ।

ফোন নম্বর- +৮৮০৭৪১-৬২৩০৩

naogaon@cs.dghs.gov.bd

 

*বিদেশগামীদের বিশেষ নির্দেশনা থাকলে সেই মোতাবেক স্বাস্থ্য সনদ প্রদান।

 

** ক্যাটাগরি ও অবস্থানভেদে ভিন্নতর (সরকারী বিধি মোতাবেক) ।

 

 

ডাঃ মোঃ নজরুল ইসলাম

সিভিল সার্জন

নওগাঁ।

E-mail: naogaon@cs.dghs.gov.bd


 

 

সিভিল সার্জন অফিস এর সিটিজেন চার্টার

১.

স্বাস্থ্য শিক্ষা

২.

প্রয়োজনীয় পুষ্টি সহ পর্যাপ্ত  খাদ্য সরবরাহের উন্নয়ন।

৩.

পর্যাপ্ত নিরাপদ পানি পান ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা সহ পরিবেশের উন্নয়ন এর জন্য পরামশ দান।

৪.

মা ও শিশু স্বাস্থ্য পরিচর্যা এবং পরিবার পরিকল্পনা।

৫.

প্রধান সংক্রামক রোগ সমূহের বিরুদ্ধে টিকার ব্যবস্থা গ্রহণ।

৬.

আঞ্চলিক এনডেমিক রোগ সমূহের নিবারণ ও নিয়ন্ত্রণ ।

৭.

সাধারণ রোগ ও যখমের চিকিৎসা ।

৮.

অত্যাবশ্যকীয় ঔষধের ব্যবস্থা গ্রহণ।

৯ .

সমাজ সেবা  রোগী কল্যাণ পরিষদের মাধ্যমে দরিদ্র রোগীদের ঔষধপত্রসহ বিভিন্ন সামগ্রী বিনামূল্যে প্রদান।

১0.

জেলা প্রশাসনের সাথে সম্পৃক্ত থেকে বিভিন্ন কাজে অংশগ্রহণ।

১১.

জেলাও উপজেলা পর্যায়ের সকল সরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠানের স্বাস্থ্য সেবা সমুন্নত রাখার জন্য মনিটরিং করা।

১২.

জেলাও উপজেলা পর্যায়ের সকলবেসরকারী ক্লিনিক/ হাসপাতাল /  ডায়গনস্টিক সেন্টারস্বাস্থ্য সেবা সমুন্নত রাখার জন্য মনিটরিং করা।

১৩.

বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা সেবার মান সমুন্নত রাখার জন্য মনিটরিং করা।

স্বাস্থ্য সেবা সমুহঃ-

মাঠ পর্যায়ে ইপিআইকার্যক্রম বাস্তবায়ন (স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে)।

ডায়রিয়া ,এআরআই,যক্ষা ও কুষ্ঠ,ইওসি, বিসিসি,কমিউনিটি স্বাস্থ্য সেবা ইত্যাদি

প্রতিরোধও প্রতিকার(স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে)।

ওয়ার্ড পর্যায়ে প্রতি ৬০০০ (ছয়) হাজার লোকের মধ্যে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সেবা প্রদান।

ছয় মাস উর্ধ্বশিশু এবং প্রত্যেক মায়েদেরকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো।

৫.৬-১২ বছর বয়সী শিশুদেরকে বৎসরে ২ বার কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো।

মাঠপর্যায়ে স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে পুষ্টি, আয়োডিন ওঅন্যান্য স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে স্বাস্থ্য শিক্ষা প্রদান।

মাঠ পর্যায়ে ইপিআইকার্যক্রম বাস্তবায়ন (স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে)।

ডায়রিয়া ,এআরআই,যক্ষা ও কুষ্ঠ,ইওসি, বিসিসি,কমিউনিটি স্বাস্থ্য সেবা ইত্যাদি প্রতিরোধও প্রতিকার(স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে)।

 

জেলা হাসপাতালের সিটিজেন চার্টার

সেবা গ্রহিতা সে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন

 

১.  হাসপাতালে সেবা গ্রহণের জন্য আগত সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করা।

২.  হাসপাতালের জরম্নরি বিভাগ ২৪ ঘণ্টা খোলা থাকে এবং আগত রোগীদের জরুরী বিভাগে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

৩.  দিবা রাত্রি ২৪ ঘণ্টা  ই.ও.সি সেবা প্রদান করা হয়।

৪.  মোবাইলের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

৫.  ভর্তি রোগীদের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে মেডিসিন চিকিৎসাসহ জেনারেল সার্জারী, অর্থোপেডিক, গাইন, চক্ষু ও নাক-কান-গলা বিষয়ের মেজর ও মাইনর অপারেশন করা হয় (প্রয়োজ্য ক্ষেত্রে।

৬.  হাসপাতালের বহিঃ ও অমত্মঃবিভাগে রোগীদের প্রয়োজনীয় প্যাথলজি পরীক্ষা, আল্ট্রসনোগ্রাম, এক্সরে ও ই.সি.জি করা হয়।

৭.  জাতীয় যক্ষ্মা ও কুষ্ট নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় যক্ষ্মা রোগীদের কফ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয় এবং যক্ষ্মা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়।

৮.  প্রয়োজনে নিকটস্থ কারাগারে বন্দীদের স্বাস্থ্য সেবা প্রদা করা হয়।

৯.  প্রতিদিন শিশু ও মহিলাদের ই.পি.আই কার্যক্রমের আওতায় প্রতিষেধক টিকা দেওয়া হয়।

১০.  আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।

১১.  নারী বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১২.  শিশু বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১৩.  স্কিল বার্থ অ্যাটেনডেন্টদের প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা করা হয়।

১৪.  আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।

১৫.  এইচআইভি/এইডস-এর জন্য প্রয়োজনীয় পরীক্ষার ব্যবস্থা করা হয়।

১৬.  নিরাপদ রক্ত পরিসঞ্চালনের ব্যবস্থা করা হয়।

১৭.  ডায়রিয়া রোগীদের জন্য ও.আর.টি কর্ণার চালু আছে।

১৮.  আগত রোগীদের মধ্যে দেশীয় ভেষজ চিকিৎসাকে জনপ্রিয় করার লক্ষ্যে ভেষজ চিকিৎসাও প্রদান করা হয়।

১৯.  বিভিন্ন জেলা হাসপাতাল ও উপজেলা হাসপাতাল থেকি রেফার্ডকৃত রোগীদের গুরম্নত্ব সহকাররে স্বাস্থ্য সেবা দেওয়া হয় এবং প্রয়োজন বোধে কোন কোন রোগীকে মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালের রেফার করা হয়।

২০.  নির্ধারিত পদ্ধতিতে বর্জ ব্যবস্থাপনা করা হয়।

২১.  সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোন কোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হবে পারে।

২২.  বিভিন্ন ওয়ার্ড/বিভাগে মজুদ ঔষদের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবা প্রদানকারী চিকিৎসকের তালিকা টানানো আছে।

সেবা গ্রহীতা কর্তব্য

      সেবা প্রদান কারীগণ সেবা  গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।


 

উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সের সিটিজেন চার্টার

সেবা গ্রহিতা সে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন

 

১.  উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সের আগত নারী-পুরম্নষ, বৃদ্ধ-যুব-শিশু সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

২.  দিবা-রাত্রি ২৪ ঘণ্টা জরম্নবি বিভগ খোলা থাকে এবং আগত রোগীদের জরম্নরি চিকিৎসা সেবা প্রদান করা হয়।

৩.  ডায়রিয়া রোগীদের জন্য ওআরটি কর্ণার চালু আছে।

৪.  হাসপাতালে আগত ও ভর্তি রোগীদের প্রয়োজনীয় প্যাথলজি পরীক্ষা ও এক্সরে করা হয়।

৫.  দিবা-রাত্রি ২৪ ঘন্টা ই.ও.সি সেবা (প্রযোজ্য ক্ষেত্রে) প্রদান করা হয়।

৬.  মোবাইলের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

৭.  ভর্তি রোগীদের বিশেষজ্ঞদের তত্তাবধানে মেডিসিন চিকিৎসাসহ জেনালের সার্জারি ও গাইনির মেজর ও মাইনর অপারেশন করা হয় (প্রযোজ্য ক্ষেত্রে)।

৮.  জাতীয় যক্ষ্মা ও কুষ্ট নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় যক্ষ্মা রোগীদের কফ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয় এবং যক্ষ্মা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা হয়।

৯.  ইপিআই কার্যক্রমের আওতায় প্রতিদিন মা ও শিশুদের প্রতিষেধক টিকা দেওয়া হয়।

১০.  আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।

১১.  নারী বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১২.  শিশু বান্ধব হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হয়।

১৩.  স্কিল বার্থ অ্যাটেনডেন্টদের প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা করা হয়।

১৪.  আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।

১৫.  আগত রোগীদের মধ্যে দেশীয় ভেষজ চিকিৎসাকে জনপ্রিয় করার লক্ষ্যে ভেষজ চিকিৎসাও প্রদান করা হয়।

১৬.  বিভিন্ন উপ-স্বাস্থ্য কেন্দ্র ও স্বাস্থ্য  ও পরিবার কল্যাণ কেন্দ্র তেকে রেফার্ডকৃত রোগীদের গুরম্নত্ব সহকারে স্বাস্থ্য সেবা দেওয়া হয় এবঙ প্রয়োজনবোধে কোন কোন রোগীকে জেলা  হাসপাতালে রেফার করা হয়।

১৭.  সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোন কোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হবে পারে।

১৮.  বিভিন্ন ওয়ার্ড/বিভাগে মজুদ ঔষদের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবা প্রদানকারী চিকিৎসকের তালিকা টানানো আছে।

 

সেবা গ্রহীতার কর্তব্য

      সেবা প্রদান কারীগণ সেবা  গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।

 

স্বাস্থ্য উপকেন্দ্রের  সিটিজেন চার্টার

সেবা গ্রহিতা সে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণ করেন

 

১.  স্বাস্থ্য উপকেন্দ্রে আগত নারী-পুরম্নষ, বৃদ্ধ-যুব-শিশু সকলকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

২.  ডায়রিয়া রোগীদের জন্য ওআরএস সরবরাহ করা হয়।

৩.  হাসপাতালে আগত প্রসূতি রোগীদের এন্টিটোল চেকআপসহ প্রয়োজনীয় উপদেশ দেয়া হয় এবং আয়রন ট্যালেট সরবরাহ করা হয়।

৪.  জাতীয় যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রন কার্যক্রমের আওতায় যক্ষ্মা রোগীদের কফ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয় এবং যক্ষ্মা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবারহ করা হয়।

৫.  মোবাইলের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।

৬.  শিশু ও মহিলাদের ইপিআই কার্যক্রমের আওতায় প্রতিষেধক টিকা দেওয়া হয়।

৭.  উপস্বাস্থ্য কেন্দ্রে আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।

৮.  উপস্বাস্থ্য কেন্দ্রে আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যে প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রম পরিচালনা করা হয়।

৯.  প্রয়োজনে রোগীকে উপজেলা হাসপাতালে রেফার করা হয়।

১০.  উপস্বাস্থ্য কেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক নোটিশ বোর্ড সবার দৃষ্টি গোচর হয় এমন জায়গায় স্থাপিত আছে। নোটিশ বোর্ডে প্রয়োজনীয় তথ্য লিপিবদ্ধ আছে ।

১১.  সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়। তবে চিকিৎসার প্রয়োজনে কোন কোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহীতাকে ক্রয় করতে হবে পারে।

১২.  বোর্ডে মজুদ ঔষধের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবা প্রদানকারী চিকিৎসকের তালিকা টানানো আছে।

 

সেবা গ্রহীতার কর্তব্য

      সেবা প্রদান কারীগণ সেবা  গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরণ প্রাপ্তির অধিকার রাখেন।